নুরুল কবির,বান্দরবান :

বান্দরবানের থানচি উপজেলা সদরের বাসষ্টেশন এলাকায় অভিযান চালিয়ে পৌনে ৭ কেজি নিষিদ্ধ মাদক আফিম উদ্ধার করেছে র‌্যাব-৭ সদ্যরা। আফিম পাচারের অভিযোগে ক্য ওয়াং খুমি নামে একজনকে আটক করেছে। আটকৃত ক্য ওয়াং খুমি বাড়ী থানছি উপজেলার তিন্দু ইউনিয়নের কানছি খুমি পাড়া। মঙ্গলবার দুপুরে র‌্যাবের ইউনিট কর্মকর্তা সহকারী পুলিশ সুপার সোহেল মাহমুদের নেতৃত্বে একদল র‌্যাব সদস্য এ অভিয়ান চালায় বলে থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুস সাত্তার জানিয়েছেন।
আটক ক্য ওয়াং খুমি জানান, এক মারমা যুবক তাকে দিয়ে আফিমগুলো সাংঙ্গু বনাঞ্চলের দুর্গম লেইক্রে এলাকা থেকে থানছি উপজেলায় বিক্রির জন্য পাঠায়। ১৭ লক্ষ টাকায় বিক্রির দরদাম হয়। থানছি বাজার থেকে জিরো পয়েন্টে ক্রেতারা নিয়ে যাওয়ার পর সেখানে আগে থেকে ওৎপেতে থাকা র‌্যাব সদস্যরা তাকে আটক করে।

থানচি থানার পুলিশ জানায়, মঙ্গলবার দুপুরে জেলার থানচি উপজেলার বাসষ্টেশন এলাকার একটি চায়ের দোকানে গোপন লকিয়ে রাখা হয়েছিল এসব আফিম। র‌্যাব -৭ সদস্যদের অভিযানে পৌনে ৭কেজি আফিম উদ্ধার করে এবং ক্য ওয়াং খুমিকে আটক করে।
মঙ্গলবার বিকেলেই উদ্ধারকৃত আফিমসহ আটক ব্যক্তিকে পুলিশে সোপর্দ করা হয়েছে।

এদিকে,র‌্যাবের কর্মকর্তা সহকারী পুলিশ সুপার সোহেল মাহমুদের জানান, দীর্ঘদিন থেকে একটি চক্র নিষিদ্ধ মাদক আফিম বিক্রি করে আসছিল। খবর পেয়ে র‌্যাব ৭ এর সদস্যরা ক্রেতা সেজে ঐ যুবকে আফিমসহ আটক করে। উদ্ধারকৃত আফিমের বাজার মূল্য প্রায় ৮ লাখ টাকা হতে পারে ।

বান্দরবানের থানচি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী লিক্রিসহ বিভিন্ন এলাকায় আফিম চাষ করে আসছে বিপদগামী পাহাড়িরা। দেশি বিদেশী সশস্ত্র সন্ত্রাসীদের চাপেরমুখেই তারা প্রতিবছর আফিম চাষ করে থাকে। প্রতিবছরই সেনা,পুলিশ ও বিজিবি সদস্যরা যৌথ অভিযান চালিয়ে দুর্গম এলাকায় পপিক্ষেত ধংস করে আসছে।